Social Icons

Monday, March 2, 2020

Guitar Tutorial || গিটার শিক্ষা || Lesson 1



গিটার শিক্ষা

অধ্যায় ১

আসসালামু আলাইকুম প্রিয় বন্ধুরা সবাইকে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আজকের গিটার শিক্ষার ১ম অধ্যায়। গিটার শিখতে হলে প্রথমে ধৈর্য বারাতে হবে এবং প্রতিদিন ৩০ থেকে ৪০ মিনিট অনুশিলন করতে হবে, প্রতিটা অধ্যায় কম করে হলেও ১ সপ্তা থেকে ২ সপ্তা অনুশিলন করতে হবে। 




গিটার পরিচিতি

গিটার বাঁজাতে হলে আগে গিটার সম্পর্কে জানতে হবে ।  তাই গিটারের অংশ বিশেষের নাম নিচে ছবি সহ দেয়া হল।  

১/ হেড
২/ ফ্রেটবোড
৩/ বডি
৪/ ব্যাক
 

হেড 

হেড হচ্ছে গিটারের একদম উপরের অংশে থাকে যাকে আমরা গিটারের মাথাও বলে থাকি, এই হেড এর মধ্যে থাকে টিউনিং কি যা গিটারের শুর নিয়ন্ত্রন করে , ঠিক তার নিচেই রয়েছে নাট যা গিটারের তার গুলকে একটি নির্দিষ্ট দূরত্ব ও উচ্ছতা শ্রেণি বিন্যাস করে। 


ফ্রেটবোড

ফ্রেটবোড হচ্ছে শুর পরিবর্তনের একটি পদ্ধতি যা নিজ প্রয়োজন অনুজায়ে সাজিয়ে শুর তৈরি করে নিতে হয় যা শ্রুতি মধুর ও মন মনোমুগ্ধকর । আর এই ফ্রেটবোডে রয়েছে ৬ টি স্টিরিং বা তার । এই তার গুলই হচ্ছে গিটারের প্রেন যার করনেই আমরা গিটারকে মূল্যায়ন করে থাকি। এবং এই ৬ তার ৬ রকমের শব্দ তৈরি করে যা ফ্রেটবোড দিয়ে পরিচালনা করে নতুন শুর তৈরি করা হয়।




বডি

গিটারের বডিকে দুই ভাগে বিভক্ত করা হয়েছে আপার বোট ও লোয়ার বোট ।
আপার বোট থাকে সাউন্ড হোল যা গিটারের সুরকে জোরাল ও গম্ভীর কম্পন সৃষ্টিতে সাহায্য করে। লোয়ার বোট এ রয়েছে ব্রিজ যা টিউনিং কি ও নাট থেকে আসা তার গুলকে বহন করে একটি সঠিক উচ্চতায় ।




ব্যাক

ব্যাক হচ্ছে গিটারের পেছনের অংশ যা গিটার বাজানোর সময় বুকের সাথে লেগে থাকে।


সাধারনত প্রাথমিক ভাবে এই কয়টি জিনিস জানলেই হবে আর বাকিগুলো ধাপে ধাপে আমরা শিখে নিব । কারণ জানা ও শেখার কোন শেষ নেই ।





১ম অধ্যায়

এখন আমরা আমাদের অদ্ধায়নে চলে যাব। প্রথমে আমাদের হাতের আঙ্গুলকে সংখ্যা দ্বারা মনে মনে ধরে নিবো এবং গিটারের তার গুলোকেও একটি সংখ্যা ধরে নিবো। বুঝার সুবিধার জন্য নিম্নে চিত্র দেয়া হল।



এখন নিচের টেবিল এর আংগুল ও তারের সংখ্যা অনুযায়ী টোকা দিবো , নিচ থেকে উপরে । 

আঙ্গুল
তাঁর
  
আবার একইভাবে উপর থেকে নিচে ঠিক নিম্নের টেবিলে দেখানো অনুসারে ।

আঙ্গুল
তাঁর


এই হচ্ছে আমাদের ১ম অধ্যায় যা প্রতিদিন ৩০-৪০ মিনিট অনুশীলন ছাড়া কোন উপায় নেই।  প্রথমে তোমরা লিসনটি দেখে দেখে করবে , তাঁর পরে না দেখে অনুশীলন করার চেষ্টা করবে।  তোমাদের সুবিধার জন্য নিচে ভিডিও লিংক দেয়া হল।  যেখানে সম্পূর্ণ অধ্যায় দেখানো হয়েছে ।  




নিবেদক
মোঃ রাকিব উদ্দিন  


 YouTube 
INFOMO 
Jigs Collection









 

No comments:

Post a Comment

 

Sample text

Sample Text

Sample Text

 
Blogger Templates