Social Icons

Thursday, March 5, 2020

Guitar Tutorial || গিটার শিক্ষা || Lesson 2



গিটার শিক্ষা



অধ্যায় ২ 


আসসালামু আলাইকুম প্রিয় বন্ধুরা সবাইকে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আজকের গিটার শিক্ষার ২য় অধ্যায়।  ২য় অধ্যায় করার আগে অবশ্যই ১ম অধ্যায় সম্পূর্ণ করতে হবে কারণ একটার সাথে অপরটি জরিত ।  ২য় অধ্যায়টি একটু জটিল হবে যদিও এটি অনুশীলন করলে প্লাগিং করা অনেক সহজ মনে হবে। 

এই লিসনটি আঙ্গুলের নড়াচড়া ও লক্ষ ঠিক রাখতে সাহায্য করবে। লিসনটি একটু সময় নিয়ে মনোযোগ দিয়ে  করতে হবে ।  এখানে আগের মত আবারও আমরা আঙ্গুল ও তাঁর এর সংখ্যা নির্ণয় করে নিবো। যারা সংখ্যা নির্ণয় নিয়ে সংকোচে আছো তারা আমার আগের লিসনটি দেখে নিও।  ঠিক সব কিছু ১ম অধ্যায়ের মতই শুধু তারে টোকা দিতে হবে একটি করে তাঁর বাদ দিয়ে।  যেমনঃ ১ম তাঁর টোকা দেয়ার পরে আমরা ২য় তাঁর টোকা না দিয়ে সরাসরি ৩য় তাঁর টোকা দিবো আবার ৩য় তাঁর টোকা দেয়ার পরে এবার আমরা একটি তাঁর নিচে টোকা দিবো যেমন ৩য় তাঁর টোকা দেয়ার পরে ৪র্থ তাঁর টোকা না দিয়ে ২য় তাঁর টোকা দিবো, এখন ২য় তাঁর টোকা দেয়ার পরে আমরা ৩য় তাঁর টোকা না দিয়ে সরাসরি ৪থ তাঁর টোকা দিবো।  এভাবে আমরা নিচের তাঁর থেকে উপরের তাঁর টোকা দিবো। ঠিক আবার উপর থেকে যখন নিচে টোকা দিবো অর্থাৎ ৬ষ্ঠ তাঁর থেকে যখন আস্তে আস্তে নিচে আসব তখন ৬ষ্ঠ তাঁর টোকা দেয়ার পরে আমরা ৫ম তাঁর টোকা না দিয়ে সরাসরি ৪র্থ তাঁর টোকা দিবো আবার ৪থ তাঁর টোকা দেয়ার পরে এবার আমরা একটি তাঁর উপরে টোকা দিবো যেমন ৪থ তাঁর টোকা দেয়ার পরে ৩য় তাঁর টোকা না দিয়ে ৫ম তাঁর টোকা দিবো, এখন ৫ম তাঁর টোকা দেয়ার পরে আমরা ৪থ তাঁর টোকা না দিয়ে সরাসরি ৩য় তাঁর টোকা দিবো। এভাবে তারগুলোতে ধাপে ধাপে টোকা দিবো ।  এখন আঙ্গুল ব্যাবহার হবে ১,২,৩ তারের জন্য ১,২,৩ আঙ্গুল ও ৪,৫,৬ তারের জন্য নং আঙ্গুল ।   


তোমাদের সুবিধার জন্য  নিম্নে টেবিল এর মদ্ধ্য দেখানো হল ।
নিচ থেকে উপরে অর্থাৎ ১ নং তাঁর থেকে ৬ নং তাঁর 

আঙ্গুল
তাঁর

আবার উপর থেকে নিচে ৬নং তাঁর থেকে ১ নং তাঁর

আঙ্গুল
তাঁর

টেবিলের চার্ট অনুযায়ী গিটার দেখে দেখে তাঁর ও আঙ্গুল ঠিক ঠিক টোকা দিতে হবে ।  প্রথমে একটু সমস্যা হলেও আস্তে আস্তে ঠিক হয়ে যাবে।  যদি লিসনটি বুঝতে সমস্যা হয় তাহলে নিচে ভিডিও লিংক ও ভিডিও দেয়া হল , দেখে আসতে পার ।  যেকোনো সমস্যা থাকলে কমেন্ট করতে পারো, সমাধান করার চেষ্টা করব।  




নিবেদক
মোঃ রাকিব উদ্দিন  
 YouTube 
INFOMO 
Jigs Collection


No comments:

Post a Comment

 

Sample text

Sample Text

Sample Text

 
Blogger Templates